News & Events

Press Release for International Women’s Day 2020

প্রেস বিজ্ঞপ্তি

 

যৌন হয়রানী প্রতিরোধ পূর্ণাঙ্গ  আইন প্রণয়ন

মুজিব শতবর্ষে দাবী এবং সময়ের দাবী

 

অদ্য ৫.৩.২০২০ ইং তারিখে আসন্ন ৮ মার্চ,২০২০ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি আলোচনা সভার আয়োজন করে । সভায় সমিতির সভাপতি এবং মানবধিকারকর্মী এডভোকেট সালমা আলী সভাপতিত্ব করেন ।  এডভোকেট তৌহিদা খন্দকার আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা জানিয়ে সভার সুচনা বক্তব্য রাখেন ।

সভায় বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা সহ সমিতির সাধারণ সম্পাদক এডঃ জোবায়দা পারভিন, এডঃ জাকিয়া আনারকলি, এডঃ জাহানারা বেগম শিখা, এদঃ ফৌজিয়া বেগম , ফেয়ার ওয়্যার ফাউন্ডেশনের এডঃ সারা তানজিনা ইভা, কারিতাস বাংলাদেশের আফরিন সুলতানা রূপালী এবং সমিতির কর্মকর্তা ও কর্মচারীবৃন্দগণ আলচনায় অংগ্রহণ করেন ।

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি  এবং মানবধিকারকর্মী এডভোকেট সালমা আলী বলেন, ‘ যৌন হয়রানী প্রতিরোধে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি সুচনালগ্ন থেকে কাজ করে আসছে । ২০০৮ সালে ৭ অগাস্ট, শিক্ষা প্রতিষ্ঠানে এবং কর্মস্থলে নারী ও শিশুদের প্রতি যৌন হয়রানীর প্রতিরোধে দিক নির্দেশনা চেয়ে রীট দায়ের করে । এরই প্ররিপ্রেক্ষিতে ২০০৯ সালে হাইকোর্ট একটি দিক নির্দেশনা প্রদান করে । সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মনিটরিং ব্যবস্থার অভাবে মহামান্য হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন হইনি। তবে যৌন হয়রানীর প্রতিরোধে আইন অনতিবিলম্বে প্রণয়ন করা জরুরী ।’

সাধারণ সম্পাদক এডঃ জোবায়দা পারভিন বলেন নারীর শিক্ষা, অধিকার প্রতিষ্ঠা। কুসংস্কারের বেড়াজালে ছিন্ন করে নারীকে তার প্রাপ্যমর্যাদায় প্রতিষ্ঠা করা ইত্যাদি বিষয়গুলো সমাজের আরও সুস্পষ্ট ভাবে তুলে ধরেছিলেন বেগম রোকেয়া । তিনি সহিংসতা বন্ধে সমাজের নারীদের পাশাপাশি পুরুষদের গুরুত্বপূর্ণ ভুমিকার কথাও উল্লেখ করেন এবং শ্রমজীবী নারীদের আন্দোলনেই পরবর্তীতে নারী আন্দোলনে রূপ নেয় বলে জানান। তার লিখিত বক্তব্যে বিভিন্ন পত্রিকার প্রাপ্ত তথ্য অনুযায়ী তুলনামূলক সহিংসতার চিত্র উঠে আসে – জানুয়ারী ২০২০ এ ধর্ষণের ঘটনা ঘটেছে ১২১ টি, ফেব্রুয়ারীতে ১১৪ টি । ঢাকা মেডিকেল কলেজের ওসিসি থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী এবছর জানুয়ারী মাসে ধর্ষণের শিকার হয়ে ২১১ জন ভর্তি হয়। ২০১৮ সালের জানুয়ারীতে ৭০ জন, ২০১৯ এর জানুয়ারীতে ১২০ জন।

সমিতির পরিচালক এডঃ তৌহিদা খন্দকার জানান সর্বক্ষেত্রে নারী পুরুষের অধিকার নিশ্চিত করণের পাশাপাশি নারীর জন্য প্রতিটি স্থান, কাল মহুর্ত কর্মক্ষেত্রে নিরাপদ করার লক্ষ্যে জোড়ালো দাবী জানাচ্ছে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি । তিনি বলেন মুজিব বর্ষের সকল নারীসহ আপামর জনতার দাবী, ” নারীর প্রতি সকল প্রকার সহিংসতার বন্ধে সরকারের সক্রিয় পদক্ষেপ গ্রহণ ” ।

২০২০ সালের আন্তর্জাতিক নারী দিবসের স্লোগান ” প্রজন্ম হোক সমতার, নিশ্চিত হোক অধিকার” এই প্রতিপাদ্য নিয়ে আলচনায় জাতির জনকের শততম বর্ষ উপলক্ষে জোড়াল ভাবে উঠে আসে ৩ টি দাবী

 

জোড়াল দাবীঃ

(১) যৌন হয়রানী প্রতিরোধে পূর্ণাঙ্গ আইন প্রণয়ন

(২) নারীর প্রতি বৈষম্য বিলোপ সাধনে সিডও সনদের অনুচ্ছেন সংরক্ষণ অনতিবিলম্বে তুলে নেওয়া

(৩) যৌন হয়রানী প্রতিরোধে হাইকোর্টের নির্দেশনার সুষ্ঠু ফলপ্রসূ বাস্তবায়ন

 

সভায় অংশগ্রহনকারী সবাই দৃঢ় অঙ্গিকার ব্যক্ত করেন ” আমি প্রজন্মের সমতায় বিশ্বাসী, নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করি।

Related Posts

One thought on “Press Release for International Women’s Day 2020

  1. JamesfAl says:

    Great looking website. Assume you did a bunch of your very own coding.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *